ইব্রাহিম আঃ এর কোরবানির ইতিহাস



 ইসলামে ঈদ উল-আযহা, অথবা ঈদে জুলহা হলো একটি প্রধান ধার্মিক উত্সব, যা প্রতিবছর ইসলামী মাস জুলহাজ্জের 10 তারিখে পালন করা হয়। এই উত্সবের একটি গুরুত্বপূর্ণ দিন হলো "ঈদে কুরবান" অথবা "ঈদে আল-আযহা"। এই উত্সবে বড় মুসলিম সম্প্রদায়ের প্রয়োজনীয় শ্রাদ্ধ পূর্ণ করতে এবং আল্লাহর দিকে মনোনিবেশ করতে কোরবানি সাজানো হয়। এই সাংকেতিক ইবেণ্টের পেছনে একটি গভীর ইতিহাস ও কাহিনি রয়েছে, যা ইসলামের প্রমুখ প্রধানদের মধ্যে একটি অমূল্য প্রশ্ন ও প্রধান ধার্মিক অবকাশ সৃষ্টি করেছে। এই কাহিনি হলো ইব্রাহিম (আঃ) এর কোরবানির ইতিহাস।

ঈদে কুরবান হলো ইসলামের একটি মহৎ উত্সব, যেখানে মুসলিম সম্প্রদায় আল্লাহর দিকে আবেগ প্রকাশ করে, এবং এটির মূল উদ্দেশ্য হলো আল্লাহের কাছে ইব্রাহিম (আঃ) এর সাদগুণের আমলের দ্বারা আল্লাহর আনুগ্রহ অর্জন করা। এই উপলব্ধির পিছনে বড় একটি কাহিনি সূচনা রয়েছে, যা ঈদে কুরবানের সাতটি প্রমুখ প্রস্থানের বক্তব্য দেয়:

১. তাত্বিক শ্রদ্ধা: ইব্রাহিম (আঃ) এর কাহিনি উপলব্ধি বাচকের মনে আল্লাহের সম্মুখে শ্রদ্ধা এবং বিশ্বাস নিয়ে আসে। ইব্রাহিম (আঃ) এর আত্মবিশ্বাস, যদি আল্লাহ তাকে আজ্ঞা দেন, সেই আদেশ পালন করতে প্রস্তুত থাকার পরিচয় দেয়।

২. মৃত্যুর সম্মুখে দৃঢ়তা: আল্লাহ ইব্রাহিম (আঃ) কে একটি বড় পরীক্ষা দেন, যেখানে সে তার প্রিয় পুত্র ইসমাঈল (আঃ) একটি কোরবানি দেওয়া আদান দেয়। ইব্রাহিম (আঃ) তার পুত্রের মৃত্যুর সম্মুখে

Post a Comment

0 Comments